কলকাতা ভিশন ডেস্ক:

Google Play Store থেকে জুলাই থেকে সেপ্টেম্বর এই দুই মাসের ব্যবধানে সরানো হয়েছে কমপক্ষে ৩৪টি অ্যাপ। কারণ? কারণ একটাই। এই ৩৪টি অ্যাপের মধ্যেই লক্ষ্য করা গিয়েছে জোকার ম্যালওয়ারের (Joker Malware) উপস্থিতি। সেই শুরুর লগ্ন থেকেই অ্যাপ ডেভেলপারদের শিরঃপীড়ার কারণ হয়ে উঠেছে জোকার ম্যালওয়্যার যা, অ্যাপ খুঁজে-খুঁজে তা বের করাও বেশ কষ্টসাধ্য। কারণ খুবই ছোট্ট কোড ব্যবহার করে এই ম্যালওয়্যার। শুধু তাই নয়। তার থেকেও বড় মাথাব্যথার কারণ হল, এই ধরনের ম্যালওয়্যার আসলে ‘ড্রপার’ (Dropper) নামক এক অদ্ভুত টেকনিকের সাহায্য নেয় Google-এর সিকিওরিটি স্ক্যানকে পাশ কাটিয়ে বেরিয়ে যাওয়ার জন্য।

ক্যালিফর্নিয়ার এক সাইবার সিকিওরিটি ফার্ম জে়ডস্কেলার (Zscaler) সম্প্রতি জোকার ম্যালওয়্যারের উপস্থিতি রয়েছে, এমন ৩৪টি অ্যাপের তালিকা প্রকাশ করেছে। এই অ্যাপগুলি আসলে খুবই খতরনাক। সেই তালিকা আপনাদের সামনে আমরা প্রকাশ করছি। এই ৩৪ অ্যাপ যদি ব্যবহার করে থাকেন, তাহলে যত দ্রুত সম্ভব উড়িয়ে দিন। আর ম্যালওয়্যার মুক্ত করুন আপনার স্মার্টফোন।

একনজরে দেখে নিন কোন অ্যাপগুলি সেই তালিকায় রয়েছে –

1. All Good PDF Scanner
2. Mint Leaf Message-Your Private Message
3. Unique Keyboard – Fancy Fonts & Free Emoticons
4. Tangram App Lock
5. Direct Messenger
6. Private SMS
7. One Sentence Translator – Multifunctional Translator
8. Style Photo Collage
9. Meticulous Scanner
10. Desire Translate
11. Talent Photo Editor – Blur focus
12. Care Message
13. Part Message
14. Paper Doc Scanner
15. Blue Scanner
16. Hummingbird PDF Converter – Photo to PDF
17. All Good PDF Scanner
18. com.imagecompress.android
19. com.relax.relaxation.androidsms
20. com.file.recovefiles
21. com.training.memorygame
22. Push Message- Texting & SMS
23. Fingertip GameBox
24. com.contact.withme.texts
25. com.cheery.message.sendsms (two different instances)
26. com.LPlocker.lockapps
27. Safety AppLock
28. Emoji Wallpaper
29. com.hmvoice.friendsms
30. com.peason.lovinglovemessage
31. com.remindme.alram
32. Convenient Scanner 2
33. Separate Doc Scanner

এই জোকার ম্যালওয়্যার আদতে নানানতর কারচুপির মাধ্যমে গ্রাহকদের অযাচিত কিছু সাবস্ক্রিপশন করতে বাধ্য করে। হ্যাঁ, তাঁদের কোনওরকম অনুমতি ছাড়াই। কখনও অর্থের প্রলোভনে, কখনও আবার লোভনীয় উপহারের ডালি সাজিয়ে হাজির হয় এই ধরনের ম্যালওয়্যার। ফলে অনেক সময়েই ইউজারেরা কিছু না জেনেই ক্লিক করে বসেন। আর নিজের সমস্ত ব্যক্তিগত ডিটেইলস অবধি শেয়ার করে দেন। প্রথমে বিজ্ঞাপনের মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছে যায় আর তারপরই তাঁর অজান্তে OTP ব্যবহার করে পেমেন্ট অবধি করে দেয় এই জোকার ম্যালওয়্যার (Joker Malware)।

ম্যালওয়্যারের হানায় ভোগান্তি কিন্তু খুবই কঠিন। ধরে নিন, জোকার ম্যালওয়্যারের কারসাজিতে প্রথম বার অজান্তেই আপনার অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব হয়ে গেল। আর তারপর আপনি ব্যাংকে ফোন করে সমস্ত বিষয়টা জানালেন। তার প্রতিকারও হল। কিন্তু তার অর্থ এই নয় যে, ম্যালওয়্যার এরপর থেকে আর আপনার অ্যান্ড্রয়েড ফোনে হানা দেবে না। দিতেই পারে। কী ভাবে আপনি জানতেই পারবেন না যে, কখন আপনাকে কোনও এক পেইড সাবস্ক্রিপশন সার্ভিসের সদস্য করে দেওয়া হয়েছে। আপনার কাছে কোনও মেসেজও আসবে না। কিছুই জানতেও পারবেন না। অথচ দেখবেন টাকা গায়েব হয়ে যাচ্ছে। দিনে দিনে শূন্যের দিকে এগিয়ে যাচ্ছে আপনার ব্যাংক অ্যাকাউন্ট। সুতরাং স্মার্টফোন নিয়ে এবার সতর্ক হওয়ার সময় এসেছে। বারংবার তো দূরস্ত। প্রথম বারেও ম্যালওয়্যার এবং তার থেকে সাইবার প্রতারকদের আপনাকে বোকা বানানোর রাস্তা তৈরি করে দেবেন না। এখনই সাবধানতা অবলম্বন করা জরুরি!

চলতি সপ্তাহের প্রথমেই Google-এর তরফে একটি ব্লগ পোস্ট করা হয়েছিল। আর সেখানেই Google জানিয়েছে যে, ২০১৭ সালের শুরু থেকে কমপক্ষে ১৭ হাজার অ্যাপ সরিয়ে নিয়েছে তারা। আর তা স্রেফ নানাবিধ ম্যালওয়্যারের উপস্থিতির কারণেই।

এই সময় ডিজিটালের টেক সংক্রান্ত সব আপডেট এখন টেলিগ্রামে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected By Kolkatavision !!