বর্তমানে দেশের প্রতিটি নাগরিকের PAN কার্ড থাকাটা আবশ্যিক হয়ে দাঁড়িয়েছে। PAN কার্ড না থাকলে ব্যাঙ্কে অ্যাকাউন্ট যেমন করা সম্ভব হয় না ঠিক তেমনি বর্তমানে একাধিক অর্থনৈতিক কাজ রয়েছে যেগুলিতে PAN আবশ্যিক হয়ে দাঁড়িয়েছে। আর এই PAN যাতে নির্ভুল থাকে সেদিকেও নজর দিতে হবে। যে কারণে কারোর PAN কার্ডে কিছু ভুল থাকলে তা সংশোধন করে নেওয়া প্রয়োজন।

PAN কার্ডে থাকা ভুল দু’ভাবে সংশোধন করা যায়। প্রথম পদ্ধতি হলো অফলাইনে এবং দ্বিতীয় পদ্ধতি হল অনলাইনে। অফলাইনে PAN সংশোধন করার জন্য একটি ফর্ম ফিলাপ করে নির্দিষ্ট কেন্দ্রে জমা দিতে হয়। আর দ্বিতীয় এবং সহজ পদ্ধতি হলো বাড়িতে বসে অনলাইনে সংশোধনের আবেদন করা।

অনলাইনে PAN সংশোধনের পদ্ধতি

অনলাইনে PAN সংশোধন করার জন্য আবেদনকারীকে যেতে হবে https://www.onlineservices.nsdl.com/paam/endUserRegisterContact.html ওয়েবসাইটে। সেখানে নির্দিষ্ট পদ্ধতি মেনে সংশোধনের আবেদন পূরণ করতে হবে। সংশোধনের আবেদন করার পর হাতে কার্ড পেতে চাইলে নির্দিষ্ট ফি লাগবে, অন্যথায় লাগবে না। হাতে কার্ড চাইলে সংশোধন হয়ে যাওয়ার পর সংশোধন হওয়া কার্ড বাড়িতে আসবে ডাকের মাধ্যমে। চলুন দেখে নেওয়া যাক অনলাইনে সংশোধনের আবেদন করার পদ্ধতি।

১) https://www.onlineservices.nsdl.com/paam/endUserRegisterContact.html ওয়েব সাইটে যাওয়ার পর প্রথমেই বেছে নিতে হবে ‘Application Type’। অর্থাৎ আপনি সংশোধন করাতে চাইছেন তাই আপনাকে বাছতে হবে ‘Changes or Correction in existing PAN’ অপশনটি।

২) ধাপে ধাপে আপনাকে দিতে হবে Category, Title, Last Name / Surname, First Name, Middle Name (যদি থাকে), Date of Birth / Incorporation / Formation, Email ID, Mobile Number।

৩) আপনি ভারতীয় কিনা তা জানাতে হবে ‘Whether Citizen of India’ অপশনে।

৪) এরপর ‘By submitting data to us and/or using our NSDL e-Gov TIN web site’-এর জায়গায় টিক দিয়ে ওয়েবসাইটে থাকা ক্যাপচা দিতে হবে।

৫) এরপর ওয়েবসাইটে থাকা ‘Submit’ বটনে ক্লিক করে পরবর্তী পেজে যেতে হবে আবেদনকারীকে।

৬) নতুন পেজে আপনাকে বিভিন্ন শর্ত পরানোর পর আপনার কাছ থেকে সম্মতি চাওয়া হবে পরবর্তী পর্যায়ে যাওয়ার জন্য। এক্ষেত্রে আপনাকে Continue with PAN Aplication Form বটনে ক্লিক করতে হবে।

৭) এই পর্যায়ে বেশ কতকগুলি অপশন রয়েছে যেগুলি আপনাকে ভালোভাবে ত্রুটিপূর্ণ ভাবে পূরণ করতে হবে। আপনার আধার (Aadhaar) নম্বরের শেষ ৪ ডিজিট দিতে হবে। আপনার আধার কার্ডে যে ছবি রয়েছে সেই ছবি প্যান কার্ডে সংযুক্ত করতে চাইলে অপশন বেছে নিতে হবে ইত্যাদি।

৮) এই পর্যায়ে আপনাকে জানাতে হবে আপনার PAN কার্ডে কোথায় কি ভুল রয়েছে। অপশন তিনটি Photo Mismatch, Signature Mismatch এবং Details of Parents (Applicable only for Individual applicants)। এখন আপনি যা সংশোধন করতে চান সেই অপশন বেছে নিতে হবে।

৯) সবকিছু পূরণ করার পর Next-এ ক্লিক করে চলে যেতে হবে পরবর্তী পর্যায়ে।

১০) যেখানে আপনাকে দিতে হবে Contact & other details।

১১) শেষ পর্যায়ে আপনাকে দিতে হবে আপনার ডকুমেন্ট ডিটেলস।

By Subrata

সুব্রত .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected By Kolkatavision !!