ভারত ছাড়িয়ে বিশ্ব বাজারেও জনপ্রিয়তা পেল Reliance Jio। সম্প্রতি প্রকাশিত ব্র্যান্ড ফাইন্যান্স গ্লোবাল ৫০০ (Brand Finance Global 500) এর তালিকায় ঢুকে পড়েছে ভারতের এই বৃহত্তম টেলিকম কোম্পানিটি। প্রসঙ্গত এই তালিকায় বিশ্বের তাবড় তাবড় ব্র্যান্ডগুলিকে অন্তর্ভুক্ত করা হয়। যারমধ্যে Apple, Amazon, Alibaba, Pepsi এর মত ব্র্যান্ডগুলি আছে। তবে এদের সবাইকে পিছনে ফেলে রিলায়েন্স জিও এই তালিকায় পঞ্চম স্থান অধিকার করেছে। যা প্রমান করে ব্র্যান্ডটির উন্নতির গ্রাফ ঊর্ধ্বমুখী।

ব্র্যান্ড ফাইন্যান্স গ্লোবাল ৫০০ এর তালিকায় বিশ্বের সবচেয়ে শক্তিশালী প্রথম ১০টি ব্র্যান্ডের মধ্যে ভারতের কেবল রিলায়েন্স জিও-র নাম রয়েছে। তারা ১০০ এর মধ্যে ৯১.৭ ব্র্যান্ড স্ট্রেংথ ইনডেক্স (BSI) এবং AAA+ র‌্যাকিং অর্জন করেছে। অতিমারীতে যেখানে প্রায় প্রতিটি কোম্পানির ব্যবসায় মন্দা দেখা দিয়েছে, সেই জায়গায় জিও-র ব্র্যান্ড ভ্যালু বেড়ে দাঁড়িয়েছে ৪.৮ মিলিয়ন ডলারে।

প্রসঙ্গত ২০১৬ সালে ভারতীয় টেলিকম মার্কেটে পা রেখেছিল রিলায়েন্স জিও। তবে সস্তায় ডেটা অফারের মাধ্যমে চার-পাঁচ বছরের মধ্যে রিলায়েন্স জিও ভারতের বৃহত্তম এবং বিশ্বের তৃতীয় বৃহত্তম টেলিকম নেটওয়ার্ক অপারেটরে পরিণত হয়েছে। এই মুহূর্তে তাদের গ্রাহক সংখ্যা ৪০ কোটির বেশি।

ব্র্যান্ড ফাইন্যান্স গ্লোবাল ৫০০ এর তালিকায় সবার শীর্ষে আছে WeChat। তারা ১০০ এর মধ্যে ৯৫.৪ ব্র্যান্ড স্ট্রেংথ ইনডেক্স (BSI) স্কোর করেছে। জানিয়ে রাখি WeChat একটি চীনা কোম্পানি। যারা মেসেজিং প্ল্যাটফর্ম হিসাবে বাজারে এলেও ফিন্যান্স ও অন্যান্য সেক্টরেও প্রবেশ করেছে। যদিও এইমুহূর্তে ভারতে ও আমেরিকায় কোম্পানিটিকে ব্যান করা হয়েছে।

By Subrata

সুব্রত .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected By Kolkatavision !!