ভিশন ডেস্ক:

বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা ব্যস্ত করোনা ভ্যাকসিন তৈরিতে। শুরু হয়ে গিয়েছে ভ্যাকসিন ট্রায়ালও। ভারতও পিছিয়ে নেই। একদিকে যখন বিভিন্ন পর্যায়ে চলছে ভ্যাকসিন ট্রায়াল, তখনই এদেশে শুরু হয়ে গিয়েছে প্রথম দফার ৩০ কোটি প্রায়োরিটি বেনিফিশিয়ারি চিহ্নিত করার কাজ। এই তালিকায় থাকবেন যাঁদের কোভিড আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। রয়েছেন চিকিত্‍সক ও স্বাস্থ্য কর্মী এবং পুলিশ, সাফাই কর্মী, বয়স্ক মানুষ এবং যাঁদের রয়েছে কো-মর্বিডিটি। এঁরা পাবেন প্রথম দফার ৬০ কোটি ভ্যাকসিন ডোজ।

ব্যবহারের জন্যে ছাড়পত্র পেলেই প্রথম দফায় দেওয়া হবে বুস্টার ডোজ। যাঁরা প্রাধান্যের তালিকায় থাকছেন তাঁদের মধ্যে রয়েছেন ৫০ থেকে ৭০ লাখ চিকিত্‍সক ও স্বাস্থ্য কর্মী, ২ কোটির উপর ফ্রন্টলাইন কর্মী (পুলিশ, মিউনিসিপাল কর্মী, সশস্ত্র বাহিনী), ৫০ বছর বা তার বেশি বয়সী প্রায় ২৬ কোটি মানুষ এবং ৫০-এর কম বয়সী অথচ কো-মর্বিডিটি রয়েছে এমন মানুষ।

বর্তমানে তিন জন ভ্যাকসিন ক্যান্ডিডেটের উপর ভারতে মানব পরীক্ষা চালানো হচ্ছে। এঁদের মধ্যে Oxford-AstraZeneca ক্যানডিডেট তৃতীয় দফার ট্রায়ালের মধ্যে দিয়ে যাচ্ছেন। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরের শুরুর মধ্যে তৃতীয় দফার ট্রায়াল ডেটা হাতে এসে যাবে।

বিভিন্ন কেন্দ্রীয় এবং রাজ্য এজেন্সির থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে কোভিড ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশনের জাতীয় এক্সপার্ট গ্রুপ ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া সংক্রান্ত খসড়া তৈরি করেছে। এই দলের নেতৃত্ব দিচ্ছেন Niti Ayog –এর সদস্য ডা. ভি কে পল এবং স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। তাঁরা ভারতের ফ্রেমওয়র্ক তৈরি করার আগে ভালো করে পর্যবেক্ষণ করেছেন সিডিসি, অ্যাটলান্টা এবং WHO-এর খসড়া। ভারতের লক্ষ্য প্রথম দফার ভ্যাকসিনেশনে দেশের মোট জনসংখ্যার ২৩ শতাংশকে টিকা দেওয়া। এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধনের উপস্থিতি এবং সম্মতিতে।

খসড়া প্ল্যান অনুযায়ী প্রথম দফার ৭০ লাখ হেলথকেয়ার কর্মীদের মধ্যে রয়েছেন সরকারি এবং বেসরকারি ক্ষেত্রের কর্মীরা। রয়েছেন ১১ লাখ এমবিবিএস চিকিত্‍সক, ৮ লাখ আয়ুষ কর্মী, ১৫ লাখ নার্স, ৭ লাখ ANM এবং ১০ লাখ আশা কর্মী। এখানেই শেষ নয়। জানা গিয়েছে বেনিফিশিয়ারির চূড়ান্ত তালিকা তৈরি হয়ে যাবে অক্টোবরের শেষে অথবা নভেম্বরের শুরুতেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected By Kolkatavision !!