KolkataVision Desk

১৫ অক্টোবরের পর থেকে রাজ্যগুলি স্কুল খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে। আনলক-৫ পর্বে স্কুল খোলার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তবে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার কেন্দ্রের আনলক-৫ গাইডলাইন জারির পর স্পষ্ট করে দিয়েছেন, এক্ষুনি স্কুল খোলার প্রশ্নই নেই। মধ্য নভেম্বরের পর তাঁর সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে যোগ দিতে রাজ্যের মুখ্যমন্ত্রী এখন উত্তরবঙ্গে রয়েছেন। বুধবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি জানান, কালীপুজোর আগে রাজ্যের কোনও স্কুল খুলছে না। ১৪ নভেম্বরের পরেই রাজ্য সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে ১৬ মার্চ থেকে রাজ্যের স্কুলগুলি বন্ধ রয়েছে। এর আগে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, স্কুল খোলা বা ক্লাস চালু করার উপযুক্ত সময় এটা নয়। পড়ুয়াদের স্বাস্থ্যের ঝুঁকি রয়েছে। করোনার প্রকোপ আরও কমার অপেক্ষা করা হচ্ছে।

কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের জন্য উত্তরবঙ্গে ৫০ একর জমি দেওয়ার কথাও এদিন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আনলক-৫ পর্যায়ে দেশে স্কুল-কলেজ খোলার ক্ষেত্রে আর কোনও বিধিনিষেধ থাকছে না বলে এদিন ঘোষণা করে কেন্দ্র। বুধবার জারি করা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের আনলক-৫ গাইডলাইনে বলা হয়েছে, ১৫ অক্টোবরের পর থেকে ধীরে ধীরে স্কুল, কোচিং সেন্টার খোলা যাবে। যদিও এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উপরই ছাড়া হয়েছে। সংশ্লিষ্ট স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

এই নির্দেশিকায় বলা হয়েছে, অনলাইনেও ক্লাস চলতে পারে। যেসব পড়ুয়ারা স্কুলে যাওয়ার বদলে অনলাইন ক্লাস করতে ইচ্ছাপ্রকাশ করবে, তাদের অনুমতি দেওয়া হবে। অভিভাবকের অনুমতি নিয়ে পড়ুয়ারা স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারবে। স্কুলে হাজিরার ক্ষেত্রে কড়াকড়ি করা যাবে না বলেও নির্দেশাকায় স্পষ্ট ভাবে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে, বিনোদনের ক্ষেত্রেও বিধিনিষেধের রাশ আলগা করা হচ্ছে। সিনেমা হল খোলার অনুমতিও দিল কেন্দ্র। ১৫ অক্টোবর থেকে কন্টেনমেন্ট জোনের বাইরের এলাকায় খোলা যাবে সিনেমা হল। মাল্টিপ্লেক্স ও থিয়েটার খোলার ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে। তবে, অনুমতির ক্ষেত্রে শর্ত একটাই, এ ক্ষেত্রে ৫০ শতাংশ আসনের বেশি ব্য়বস্থা রাখা যাবে না । সেইসঙ্গে মানতে হবে প্রয়োজনীয় সুরক্ষাবিধিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected By Kolkatavision !!